Thursday, April 11, 2019

রঞ্জন আচার্যের ' সম্পর্ক ' : ফ্ল্যাশব্যাক ও ক্ষতচিহ্নের একদুপুর - আকাশ সৎপতি






বইটি প্রথম হাতে পাই আমার এক সাহিত্যপ্রেমী বান্ধবী শুভেচ্ছা ভট্টাচার্যের কাছ থেকে , উপহার হিসেবে ।  চার ফর্মার সুন্দর হার্ড কভার । কাব্যগ্রন্থের নাম ' সম্পর্ক ' , কবি রঞ্জন আচার্য । প্রকাশনা পুরুলিয়ার নাটমন্দির । কাব্যগ্রন্থটি জুড়ে মোট ৬০ টি কবিতা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সিরিজ আকারে । প্রতিটি কবিতাই এক-একটি মাইলস্টোন , যেন বেরিয়ে আসতে চায় ছাপা অক্ষর থেকে , যেন কবিতাগুলি নিভৃতে হাত বোলাতে থাকে পাঠকের মাথায় । সম্পর্কের টানাপোড়েন এবং একটি সম্ভবনাময় সম্পর্কের অহেতুক সমাপতন এই গ্রন্থের বিষয়বস্তু হলেও লেখক এর পাশাপশি বহু সামাজিক দিকেও আলোকপাত করেছেন একই সাথে । এবং এই দুইয়ের মিশেলে এটি হয়ে উঠেছে একটি জীবন্ত দলিল , মুহূর্তের ফ্ল্যাশব্যাক । যা নাড়া দিয়ে গেছে পাঠক হৃদয়কে , সহজ অভিব্যক্তি পেয়েছে বিচ্ছুরণ ।

কবি তাঁর প্রথম কবিতাতেই বলেছেন - 

'' সে এক হাস্যকর অধ্যায় 
যখন বোকার মতো বিশ্বাস করতাম 
দুজনেই বকর বকর করে যাব আজীবন 
আর এসএমএস ছুড়ে যাব গভীর রাত পর্যন্ত 

আজ দুজনের হাতে দুটো মোবাইল 
নেটওয়ার্ক নেই , নট রিচেবল 
পরিস্থিতি শাসন করছে আমাদের 
আমরা বোবা হয়ে দেখছি 
হাওয়ায় দুলছে সম্পর্কের খোলস... '' ( ১ ) 

এ বিচ্ছেদ কেবলই সাদামাটা বিচ্ছেদ নয় এ যেন অন্তঃস্থলকে নাড়িয়ে দেয় এমনই তার ক্ষমতা । কবির সহজ স্বীকারোক্তি , '' আজও তাই মনে করি / প্রতিটা সম্পর্কের গায়ে চেটানো থাকে এক্সপায়ারি ডেট '' ( ৫ ) । এই বস্তুবাদী দুনিয়ায় যেখানে কি পেলাম আর কি হারালাম এই নিয়েই যখন সবাই মশগুল , সেখানে কবি বলেন আদর্শবাদী হওয়ার কথা । তিনি বলেছেন ,  '' আমাদের কথা শেষ হয়ে গিয়েছে / শেষ হয়ে গিয়েছে ভেতরের বিশ্বাস '' ( ৭ ) । তাঁর ভালোবাসার মানুষটি তাঁর জীবন জুড়ে কীভাবে ছাপ রেখে গেছে তার প্রমাণ পাওয়া যায় পুরো গ্রন্থটি জুড়ে - '' দিনগুলো অতীত হয়ে গেছে / অতীত হয়ে গেছে সেইসব দিনগুলো / নিঃশব্দে থেমে গেছে সম্পর্কের ম্যাজিক / এখন আর ঝমঝমিয়ে বৃষ্টি নামলেও / কিছুতেই মনে পড়ে না তোমার মুখ / অথচ এই দুটো মুখ একদিন / বর্ষা নামলেই ছটফট করত মুখোমুখি বসে থাকার জন্য / কেউ কোন কথা বলতাম না / শুধু তাকিয়ে থাকতাম / আর সিগারেট ফুঁকে যেতাম হু হু করে '' ( ২০ ) । যখনই একের পর এক পাতা উল্টেছি তখনই মনে হয়েছে এতো আমারই আখ্যান , আবেগ এসে ছুঁয়েছে আঙুল , ক্রমশ শান্ত করেছে চারপাশ । ঠিক তখনই কবি লিখেছেন , '' কী আর করা যায় / এসবের মাঝেই যেটুকু আকাশ / তুমি তার নীচে হাসি হাসি মুখ করে দাঁড়াও / এসো তোমার একটা ছবি তুলে দিই ... '' ( ২৩ ) ।

 আসলে সমগ্র কাব্যগ্রন্থটি জুড়ে এমন সব হৃদয় ছুঁয়ে যাওয়া অভিব্যক্তি রয়েছে যে তারপর যেকোন আলোচনাই ক্লিশে মনে হয় । তাই কয়েকটি লাইন মুগ্ধতা স্বরূপ এখানে উল্লেখ করলাম , '' বুকের পাঁজরে বসে শিস দেয় সম্পর্কের পাখি / পালকে প্রাচীন রক্ত চোখে মুখে বুজে আসা স্রোত '' ( ২৭ ) , '' এরপরও সম্পর্ক বেঁচে থাকলে / লোকে হাসত / যাচ্ছেতাই বলত লোকে / তাই তোমাকে তোমারটা বুঝিয়ে / অন্ধকারে মিলিয়ে গিয়েছি ( ৩১ ) , '' তুমি চালাক ও চঞ্চল / জানো কীভাবে পালিয়ে যেতে হয় / ছোট্ট ডজে ছিটকে দিতে হয় / অলাভজনক সম্পর্ক '' ( ৩৪ ) , '' যা সব ভেবেছিল সকলে / তা যদি সত্যি সত্যিই ঘটে যেত / দুজনেই বুড়ো হয়ে যেতাম এতদিন '' ( ৫৯ ) । আরো এমন অজস্র টানটান অক্ষরে ভরে রয়েছে গ্রন্থটি । 

 আমাদের কবি সহজ কথা সহজ করে বলতে জানেন , এ নিয়ে তাঁর কোন কম্পালসন নেই । এবং এজন্যেই দূরবর্তী ল্যান্ডস্কেপের পাঠক স্বত্তাকে তিনি সহজেই  ছুঁয়ে যান , আর আমাদের এই বাউন্ডুলে জীবনের জন্য রেখে জান বাঁচার রসদ । সবশেষে বলা যায় মেদহীন , স্লিম এই বইটি নিবিড় পাঠের দাবী রাখে । জিশান রায়ের করা প্রচ্ছদটিও অসাধারণ । বইটি প্রথম প্রকাশিত হয় নভেম্বর , ২০১৬ তে । 

' সম্পর্ক ' 
রঞ্জন আচার্য 
নাটমন্দির , ৮০ টাকা 
প্রচ্ছদ - জিশান রায় 

কবির অন্যান্য বই :- 
কঠোরভাবে প্রাপ্তবয়স্কদের জন্য ( ২০০০ )
আত্মার ট্রিগার ( ২০১২ ) 



1 comment:

  1. বইটি বর্তমানে out of print. যদি hard copy বা সফট কপি পাওয়া যায়।

    ReplyDelete

একনজরে

সম্পাদকীয়

সাহিত্য সমালোচনা- এই শব্দটিকে যদি ভেঙে দেয়া হয়, তাহলে অবধারিতভাবেই দুটো শব্দ চোখের সামনে ভেসে ওঠে। সাহিত্য ও সমালোচনা। সাহিত্যের সমা...

পছন্দের ক্রম