Thursday, April 11, 2019

আশ্রয়ের প্রকৃত ছায়ামহল -- সায়ন্ন্যা দাশদত্ত






' ' কবি তো কখনো তাঁর জীবনী লেখেননা , কবি লেখেন জীবনের সেইসব রুখাসুখা অবুঝ ' ' ....স্বীকারোক্তি শুরুই করলাম কবি #রুদ্র_গোস্বামী র এই অমোঘখানি ধরে । স্বীকারোক্তি যত এগোচ্ছে আমি বুঝতে পারছি কবি বন্যার প্রেমিক । উপচে আসা জল ..যা তাকে ধ্বংসে রাখে , যা তাকে ভাঙে , তাকে কাঁদায় ....অথচ তিনি তার প্রেমিক । বইটি তাঁকেই উৎসর্গীকৃত । 
          কবিতা অথবা গদ্যের সীমানা ছাড়িয়ে আমি এদের স্বীকারোক্তি বলেই ডাকব । এক অদৃশ্য কনফেশন বক্সে আমরা ফিরে আসি । নীরবে মাথা নামিয়ে দাঁড়াই । অতীত ভাবি । আগাম ভাবিনা আর বর্তমানে ডুবতে থাকি । কবির ভাষায় ' ' এই অপেক্ষাকেই আমি পথ বলি । ' ' 
           সন্দীপ বলছেন ' ' মেট্রোতে ঝাঁপ দেওয়া কি আর বড় কথা , শুধু মৃত্যু সংবাদটা তোমার কাছে পৌঁছে যাবে তাই ...' ' এই লাইনটি কবিতা না স্বীকারোক্তি নাকি গদ্য সে তর্ক বাকি রাখতে চাই । কারণ উনি বলেছেন ' ' যে কথা মনে রাখতে চাইনা , সে কথাগুলো ভুলতেই আমাদের সবথেকে বেশী যন্ত্রণা পেতে হয় । 
       ' ' ফোন নম্বর ' ' কবিতাটি আড়ম্বরবিহীন একখানি সরল স্বীকারোক্তি । পড়ে দেখার অনুরোধ রইল কেননা ' ' নিঃসঙ্গতা আসলে কিছুটা স্মৃতি , কিছুটা সময় , কিছুটা দূরত্ব । ' ' 
           কবি সন্দীপের লেখার সবথেকে বড় খুঁটি ওনার আড়ম্বরহীন সৎ উচ্চারণ । নিঃশব্দ দৃশ্যকল্প আর সাবলাইনে  অনুচ্চারিত গল্প পাঠককে আঁকড়ে ধরে থাকে । আমি একটানে পাতার পরে পাতা পড়ে গিয়েছি ...লোভ ছিল নিজের গল্প পড়ার । আমি বিশ্বাস করি কবিরা ম্যাজিক জানেন । তাদের অদৃশ্য চলাচল গল্পের শরীর বুঝে নেয় । 
             ' ' প্রতিদিনের মৃত্যুটাকে কেউ মনে রাখেনা ' ' ....কারণ ' ' পৃথিবীতে যতদিন অপেক্ষা আছে ততদিন মৌলিকত্ব বলে কিছু নেই । আমি অপেক্ষা করি একটা ঘন বর্ষার , অথচ এই জঞ্জালময় শরীরে কোথায় বসাব বন্যা ফিরে এলে ! ' ' এই বইটি প্রকৃতপক্ষে আয়নার উল্টো একটি মুখ । আমার ইচ্ছে করছে অসংখ্য লাইন কোট করি কিন্তু বিরত রইলাম । এই বই অন্তরঙ্গ পাঠ দাবি করে । আমি চাই আরো অসংখ্যবার কলম ধরুন সন্দীপ । আরো অসংখ্য মানুষের স্বীকারোক্তি নেমে আসুক অক্ষর শরীর ধরে । অমোঘ , নীরব , অন্তঃসলিলা গোপন গুলি জানলা খুঁজে পাক । সাহিত্য বোধকরি এই জীবনটুকুই দাবি করেছে যুগযুগান্ত ধরে । 
           কবিতা লেখা বড় একখানি সহজ কাজ নয় । এ আসলে একপ্রস্থ অপচয় , যে ' ' অপচয়ের মধ্যে প্রাচুর্য্য লুকিয়ে আছে । ' ' ' ' আমাকে আপতত পথ হতে দাও । ' '  
             সন্দীপ নিজেকে বিক্ষত করুন । আরো বহু স্বীকারোক্তি বাকি রয়েছে আপনার । কেননা আপনার পাঠক জানেন ...' ' খুব ইচ্ছে করে বুকের জাদুঘর খুলে দেখিয়ে দিই সংরক্ষণের প্রকৃত ব্যকরণ , আশ্রয়ের প্রকৃত ছায়ামহল । ইচ্ছে হয় শার্টের বোতাম খুলে দেখিয়ে দিই প্রাসাদ- দেওয়ালে -পাঁজরে কিভাবে লেখা থাকে ইতিহাস যার কোন ল্যান্ডস্কেপ হয়না । ' ' 

পাঠপ্রতিক্রিয়া -স্বীকারোক্তি বাকি আছে । 
কবি - সন্দীপ কুমার মন্ডল । 
প্রকাশক -বার্ণিক । 
প্রচ্ছদ - সেজুঁতি বন্দোপাধ্যায় । 
দাম -একশো কুড়ি টাকা ।


No comments:

Post a Comment

একনজরে

সম্পাদকীয়

সাহিত্য সমালোচনা- এই শব্দটিকে যদি ভেঙে দেয়া হয়, তাহলে অবধারিতভাবেই দুটো শব্দ চোখের সামনে ভেসে ওঠে। সাহিত্য ও সমালোচনা। সাহিত্যের সমা...

পছন্দের ক্রম